ড্রেজার মেশিনে অবৈধভাবে বালু উত্তোলন
আজমিরীগঞ্জে ভাঙন হুমকির মুখে নদী তীরবর্তী বসতবাড়ি ও বাঁধ

প্রকাশিত: ৯:২৬ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২১

<span style='color:#077D05;font-size:19px;'>ড্রেজার মেশিনে অবৈধভাবে বালু উত্তোলন</span> <br/> আজমিরীগঞ্জে ভাঙন হুমকির মুখে নদী তীরবর্তী বসতবাড়ি ও বাঁধ

রাইসুল ইসলাম নাঈম, আজমিরীগঞ্জ
আজমিরীগঞ্জে অবৈধভাবে নদীর তীর কেটে ড্রেজার মেশিনের মাধ্যমে বালু তুলে বিক্রি করা হচ্ছে। ফলে নদীর তীর আশপাশ এলাকার ফসলি জমি, বসত ভিটা ও ফসল রক্ষার বেড়িবাঁধ নদী ভাঙনের হুমকির মুখে পড়ার সম্ভবনা রয়েছে। স্থানীয় একটি প্রভাবশালী চক্র কালনী-কুশিয়ারা নদীর তীর থেকে বালু তোলার কাজে জড়িত থাকায় তাদের ভয়ে কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না। তবে এ নিয়ে এলাকায় জনমনে ক্ষোভের সঞ্চার হচ্ছে।

 

স্থানীয় সুত্রে জানা যায়, গত ৭/৮ দিন ধরে একটি প্রভাবশালী মহল উপজেলার বদলপুর ইউনিয়নের পূর্ব পিঠুয়াকান্দি ফেরিঘাট সংলগ্ন কালনী-কুশিয়ারা নদীর তীর থেকে অপরিকল্পিতভাবে ড্রেজার মেশিনের মাধ্যমে বড় গর্ত সৃষ্টি করে প্রতিদিন হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করছে। দিনরাত প্রকাশ্যে নদীর তীর থেকে হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করায় ইতি মধ্যে নদীর পার ফাটল দেখা দিয়েছে। হুমকির মুখে পড়েছে ফসলি জমি রক্ষার বেড়িবাঁধও।

 

সুত্র জানায়, ওই মহলটি প্রতিদিন হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করে এলাকার নিচু জমি ভরাট করছে। এছাড়া প্রতি ঘনফুট বালু ভরাটে ৯ থেকে ১০ টাকা দরে বিক্রি করে আসছেন।

 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান খাঁনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি শুনেছি। এখন যেতে পারবো না। তবে তহশিলদারকে ঘটনাস্থলে পাঠাচ্ছি।

  •  

সর্বশেষ ২৪ খবর