কাতারে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক!

প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২২

কাতারে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক!

ক্রীড়াকণ্ঠ ডেস্ক
আর মাত্র ১২ দিন পর পর্দা উঠতে যাচ্ছে কাতার বিশ্বকাপের। আসরটি কেন্দ্র করে সমর্থকদের মধ্যে ইতোমধ্যে উচ্ছাস তৈরি হয়েছে। অনেকে কাতার পাড়িও দিয়েছেন। তবে এর মধ্যে আর্জেন্টাইন সমর্থকদের জন্য দুঃসংবাদ দিয়েছে বুয়েনস এইরেস শহরের সরকারি প্রশাসন। আর্জেন্টিনার ৬ হাজার সহিংস সমর্থক ঢুকতে পারবেন না কাতারে বিশ্বকাপের ভেন্যুতে।

 

যে ৬ হাজার ব্যক্তির তালিকা তৈরি করা হয়েছে, অতীতের এদের নামে স্টেডিয়ামে গিয়ে ধ্বংসাত্মক কর্মকাণ্ডে জড়িত থাকা, নিষিদ্ধ সংগঠনের সঙ্গে যুক্ত কিংবা রেস্টুরেন্টে খাবার খেয়ে বিল না দিয়ে চলে আসার অভিযোগ রয়েছে।

 

বুয়েন্স আয়ার্স সিটির জাস্টিস অ্যান্ড সিকিউরিটি মিনিস্টার মার্সেলো ডি আলেসান্দ্রো স্থানীয় একটি রেডিও স্টেশনকে বলেন, ‘যে ব্যক্তি এখানে সন্ত্রাসী কাজ করতে পারে, সে কাতারে গিয়েও করবে। আমরা চাই ফুটবলে শান্তি ফিরিয়ে আনতে। এ কারণে চাই হিংস্র সমর্থকদের মাঠের বাইরে রাখতে।’

 

তালিকাকৃত ব্যক্তিদের পরিচয় তুলে ধরে বুয়েন্স আয়ার্সের এই কর্তাব্যক্তি বলেন, ‘বারাস (হিংস্র সমর্থক) নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত তারা। যারা সব সমই খেলার মাঠে তথা স্টেডিয়ামে গিয়ে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এছাড়া তারা ট্রাপিটোস (আর্জেন্টিনায় নিষিদ্ধ একটি ব্যবসা) এবং বকেয়া বিলের সঙ্গে জড়িত তারা।

 

এর আগে গত জুনে কাতার দূতাবাসের সঙ্গে আর্জেন্টিনার জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয় একটি চুক্তি সই হয়। যেখানে বিশ্বকাপে আর্জেন্টিনার সহিংস সমর্থকেরা যেন স্টেডিয়ামে ঢুকতে না পারেন, সে জন্য এই চুক্তি করা হয়।

 

বিশ্বকাপে ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার প্রতিদ্বন্দ্বী তিন দল- সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। ২২ নভেম্বর সৌদি আরবের মুখোমুখি হয়ে কাতার বিশ্বকাপ শুরু করবেন লিওনেল মেসিরা।

সর্বশেষ ২৪ খবর