কাল উদ্বোধন হচ্ছে স্বপ্নের মসজিদ, দেখে যেতে পারেননি এমপি সামাদ

প্রকাশিত: ১:০২ পূর্বাহ্ণ, জুন ৯, ২০২১

কাল উদ্বোধন হচ্ছে স্বপ্নের মসজিদ, দেখে যেতে পারেননি এমপি সামাদ

রফিক আহমদ
সিলেটের দক্ষিণ সুরমায় একটি মডেল মসজিদ নির্মাণের স্বপ্ন দেখছিলেন সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী। বিগত ২০১৮ সালের ৫ এপ্রিল তাঁর উপস্থিতিতে মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকেই পুরোদমে চলতে থাকে মসজিদটির নির্মাণ কাজ। অবশেষে আগামীকাল বৃহস্পতিবার মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন হতে যাচ্ছে। কিন্তু আফসোসের বিষয় হচ্ছে, স্বপ্নের সেই মসজিদটির পূর্ণাঙ্গরূপ দেখে যেতে পারেননি সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী।

 

জানা যায়, জেলার ১৪টি উপজেলার মধ্যে প্রথম উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন আগামীকাল ১০ জুন বৃহস্পতিবার। দক্ষিণ সুরমা উপজেলার নৈখাইস্থ উপজেলা পরিষদ কমপ্লেক্সের ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মধ্যবর্তী স্থানে ৪৩ শতক ভূমির উপর প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

 

বাংলাদেশ সরকারে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ১০ জুন বৃহস্পতিবার ভিডিও কনফারন্সের মাধ্যমে মসজিদটি উদ্বোধন করবেন। এই মসজিদে প্রায় ৯শত মুসল্লি এক সাথে জামাতে নামাজ আদায় করতে পারবেন।

 

এলাকার মুরব্বী সেলিম উদ্দিন বলেন, দূর থেকে দৃষ্টিনন্দন মসজিদটি দেখলেই যেকোন মুসল্লির নামাজ আদায়র করতে মন চাবে। মসজিদ নির্মাণ হওয়ায় এলাকাটি আলোকিত হয়েছে।

 

জানা যায়, ইসলামিক ফাউন্ডেশন ও ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে ১২ কোট ৯৭ লক্ষ ২১ হাজার টাকা ব্যয়ে নির্মিত মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রেটি ভিডিও কনফারেন্সর মাধ্যমে বিগত ২০১৮ সালের ৫ এপ্রিল স্থানীয় সংসদ সদস্য (মরহুম) মাহমুদ উস সামাদ চৌধুরীর উপস্থিতিতে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন তলা ভিত বিশিষ্ট তিন তলা ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে।
প্রায় ৪৩ শতক (১৮,৭০০ বর্গফুট) ভূমি উপর নির্মিত উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের নিচ তলায় ১৫ হাজার বর্গফুটে রয়েছে ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, ডাইনিং রুম, প্রতিবন্ধী কর্ণা, মরদেহ গোসলের কক্ষ, জেনারেট রুম, অক্ষম ব্যক্তিদের জন্য নামজ কক্ষ, কার পার্কিং, ইসলামিক ফাউন্ডেশন বুক সেলস সেন্টার ও ওজুখানা।

 

২য় তলায় মূল নামাজ কক্ষ, কনফারেন্স রুম, ওজুখানা, টয়লেট, উপ-পরিচালকের কক্ষ, হিসাব কক্ষ। ৩য় তলায় পুরুষ ও মহিলাদের পৃথক পৃথক নামজ কক্ষ, মক্তব কক্ষ, ইসলামিক রিসার্চ সেন্টার, ইমাম, মোয়াজ্জিন, খাদেম, শিক্ষক ও সাধারণ কর্মচারীদের কক্ষ, অতিথি কক্ষ। এছাড়াও মেহেরাব, সিড়ি ও একটি সুউচ্চ দৃষ্টি নন্দন মিনার রয়েছে।

 

উল্লেখ্য, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের অংশ হিসেবে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও উপজেলা কমপ্লেক্স ভবনের মধ্যবর্তী স্থানে দক্ষিণ সুরমা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ শেষ হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছেন গণপূর্ত বিভাগ।

 

দক্ষিণ সুরমা উপজেলা মডের মসজিদটি উদ্বোধন হলে এলাকার মুসল্লিরা পাঁচ ওয়াক্ত নামাজ জামাতের সাথে আদায়ের পাশাপাশি ইসলামী জ্ঞান অর্জন করতে পারবেন। এতে সমাজ আলোকিত হবে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর