ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে জনজীবন অতিষ্ঠ : ব্যবসায়ীদের উদ্বেগ

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, জুন ১৬, ২০২১

ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে জনজীবন অতিষ্ঠ : ব্যবসায়ীদের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
সিলেটে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ হয়ে উঠছেন নগরবাসী। ঝড়-বৃষ্টিহীন দিনে বিদ্যুৎ বিভাগের এমন বৈরিতায় রীতিমতো ক্ষোভে ফুঁসছেন তারা। নগরবাসী জানান, বিদ্যুৎ বিভ্রাটের ফলে বাসা-বাড়ি ও কলকারাখানায় থাকা বৈদ্যুতিক যন্ত্রপাতিতেও বিকলতার সৃষ্টি হচ্ছে। এছাড়াও কর্মক্ষেত্রে নেমে এসেছে স্তবিরতা। যদিও এখন বর্ষাকাল, তবে দেখা গেছে কোনোরূপ ঝড়-বৃষ্টি-বজ্রপাত ছাড়াও এমন ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট ঘটছে। যা অনাকাঙ্ক্ষিত।

 

এদিকে, গত কিছুদিন থেকে সিলেট শহরে বিদ্যুৎ বিভ্রাট মারাত্মক আকার ধারণ করায় উদ্বেগ প্রকাশ করেছে সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। বুধবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তারা এই উদ্বেগ প্রকাশ করেন।

 

চেম্বার সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, ঘন ঘন লোডশেডিং, কিছুক্ষণ পর পর বিদ্যুৎ চলে যাওয়া, হালকা বাতাস হলেই দীর্ঘ সময়ের জন্য বিদ্যুৎ না থাকা ইত্যাদি সমস্যায় সিলেটের ব্যবসায়ী সমাজ ও সাধারণ জনগণ অতিষ্ঠ। বিশেষ করে এই গরমের সময়ে পিক আওয়ার ও রাতে বিদ্যুৎ না থাকায় শহরবাসী খুব অসুবিধার মধ্যে দিনযাপন করছেন।

 

চেম্বার সভাপতি আরও বলেন, সিলেটে বড় কোনো শিল্প প্রতিষ্ঠান না থাকায় সিলেটের বেশিরভাগ ব্যবসায়ী ট্রেডিং ব্যবসার ওপর নির্ভরশীল। করোনার কারণে দীর্ঘদিন লকডাউন থাকার পর বর্তমানে মার্কেট ও ব্যবসাপ্রতিষ্ঠান খুলে বিদ্যুতের অসুবিধার কারণে ব্যবসায়ীরা ব্যবসা করতে পারছেন না। ঘন ঘন বিদ্যুৎ যাওয়া-আসায় বাসা-বাড়িতে বৈদ্যুতিক যন্ত্রপাতি বিকলের ঘটনা প্রতিনিয়ত ঘটছে।

 

সিলেট গ্রিডে পর্যাপ্ত বিদ্যুৎ থাকা সত্ত্বেও শহরে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট ঘটায় সিলেটের ব্যবসায়ীরা ক্ষুব্ধ বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সিলেট চেম্বার অব কমার্স। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে বুধবার সিলেট চেম্বারের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী, বিদ্যুৎ প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট পত্র প্রেরণ করা হয়েছে। উক্ত পত্রে সিলেটের দক্ষিণ সুরমায় নির্মাণাধীন নতুন বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র নির্মাণের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে সিলেট চেম্বার।

  •  

সর্বশেষ ২৪ খবর