ছাতকে মৃত ব্যক্তি ‘জীবিত’ দেখিয়ে বয়স্ক ভাতা!

প্রকাশিত: ২:১৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২১

ছাতকে মৃত ব্যক্তি ‘জীবিত’ দেখিয়ে বয়স্ক ভাতা!

ছাতক প্রতিনিধি
ছাতকে ছৈলা আফজলাবাদ ইউনিয়ন পরিষদে উদ্দ্যোগতা মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে বয়স্ক ভাতা ও প্রতিবন্ধি ভাতার টাকা উত্তোলনের অভিযোগ উঠেছে। বয়স্ক ভাতা,বিধবা ভাতা ও প্রতিবন্ধি ভাতার কার্ডধারীর স্বজনরা অভিযুক্ত উদ্দ্যোগতার শাস্তি দাবি করেছে। উপজেলার ছৈলা আফজলাবাদ ইউনিয়ন পরিষদে এশিয়া ব্যাংক শাখার এ ঘটনা ঘটে। এ ঘটনায় নিয়ে উপজেলাজুড়েই ব্যাপক গুঞ্জণ শুরু হয়েছে।

 

জানা যায়, গত ১সেপ্টেম্বর উপজেলার সমাজসেবা অফিসার শাহ মোহাম্মদ শফিউর রহমান মৃত আলেজা খাতুনের পুত্র রুবেলকে এশিয়া ব্যাংকে থেকে তার মায়ের রেখে যাওয়া বয়স্কভাতা টাকা উত্তোলন করতে গিয়ে জানতে পারে তার মা বয়স্কভাতার মৃত পর তাকে কাগজে কলমে জীবিত দেখিয়ে জমানো টাকাগুলো উত্তোলন করে নেয়া হচ্ছে।

 

উপজেলার ছৈলা আফজলাবাদ ইউপির শিবনগর গ্রামে ৩ নম্বার মৃত আব্দুল আহাদ স্ত্রী মৃত আলেজা খাতুন গত ২০২০সালে ৬ এপিল মৃত্যু বরন করেন। গত ২১ সালে ২৫ মে মৃত মহিলাকে কাগজে কলমে জীবিত দেখিয়ে বয়স্ক ভাতা টাকা ব্যাংক থেকে উত্তোলন করে নেন।

 

এছাড়া বিধবা ভাতা, প্রতিবন্ধি ভাতা ও বয়স্ক ভাতা ছৈলাআফজলাবাদ ইউনিয়ন পরিষদে এশিয়া ব্যাংক শাখার উদ্দ্যোতা একই ইউপি লাকেশ্বর গ্রামে নুরুল হক। তার কাছে কার্ডধারিদের বই জমা থাকার সুবাদে ৭জনের ভাতার ব্যাংক থেকে টাকাগুলো উত্তোলন করে ঘটনায় নায়ক উদ্দ্যোতা নুরুল হক এলাকা ছেড়ে আত্নগোপনে রয়েছেন।

 

এ ইউনিয়নের ৪০ টি গ্রামে অনুসন্ধানের পর ইউনিয়ন পরিষদের প্রণয়নকৃত বয়স্কভাতা, ৮শ ৫০, বিধবা ভাতা, ৩শ ২৫, প্রতিবন্ধি ভাতা ২শ ৭। এসব তালিকায় এমন সব দুর্নীতি ও অসঙ্গতি ধরা পড়ে। মৃত মহিলা আলেজা খাতুন ও বাদশা মিয়াকে জীবিত দেখিয়ে তাদের নামে নিয়মিত উঠানো হচ্ছে ভাতার টাকা। কে নিচ্ছেন এ টাকা হিসাব মিলাতে পারছেন না মৃতের স্বজনরা।

 

এব্যাপারে ছাতক উপজেলা এশিয়া ব্যাংক ম্যানেজার প্রসনজিৎ ঘোষ এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ছৈলা আফজলাবাদ এশিয়া ব্যাংক শাখার উদ্দ্যোতা নুরুলহক এসব অনিয়ম জালিয়াতি করে মৃত কে জীবিত দেখিয়ে বয়স্কভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধি ভাতার টাকা উত্তোলন করেন।

 

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান জানান,এবিষয়টি নিয়ে এশিয়া ব্যাংক একটি তদন্ত শুরু করছেন ইউপি উদ্দ্যোতার বিরুদ্ধে। তবে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে বয়স্কভাতা ও প্রতিবন্ধি ভাতার টাকা উত্তোলনকারীদের বিরুদ্ধে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সর্বশেষ ২৪ খবর