দেশে করোনায় আরও ৩৪ মৃত্যু, নতুন শনাক্ত ১৪৪৪

প্রকাশিত: ৭:৩২ অপরাহ্ণ, মে ৩০, ২০২১

দেশে করোনায় আরও ৩৪ মৃত্যু, নতুন শনাক্ত ১৪৪৪

বিজয়ের কণ্ঠ ডেস্ক
গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৪৪৪ জন; যা শনিবার ছিল এক হাজার ৪৩ জন। গতকাল শনাক্তের হার সাত দশমিক ৯১ শতাংশ থাকলেও ২৪ ঘণ্টার ব্যবধানে তা বেড়ে হয়েছে ১০ দশমিক ১১ শতাংশ। রবিবার স্বাস্থ্য অধিদফতর করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হওয়া এক হাজার ৪৪৪ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা আক্রান্ত মোট শনাক্ত হলেন সাত লাখ ৯৮ হাজার ৮৩০ জন। আর গত ২৪ ঘণ্টায় এই মহামারিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪ জন। এই ৩৪ জনকে নিয়ে দেশে করোনায় এখন পর্যন্ত সরকারি হিসাবে মারা গেলেন ১২ হাজার ৪৮৩ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৩৯৭ জন। এদের নিয়ে দেশে করোনা থেকে মোট সুস্থ হলেন সাত লাখ ৩৮ হাজার ৮০৫ জন।

 

দেশে এখন পর্যন্ত করোনায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৪৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৮ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৪ হাজার ৪১৮টি, আর নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ২৭৭টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫৯ লাখ ২৯ হাজার ৩৩৫টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ২৯ হাজার ৫১৮টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৫ লাখ ৯৯ হাজার ৮১৭টি।

 

দেশে বর্তমানে ৫০২টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২৯টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৪৩টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৩০টি পরীক্ষাগারে। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে পুরুষ ২৩ জন আর নারী ১১ জন। করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন নয় হাজার ৮৮ জন, আর নারী তিন হাজার ৪৯৫ জন। এদের মধ্যে ষাটোর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন।

 

এদের মধ্যে ঢাকা বিভাগের আট জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, রাজশাহী বিভাগের তিন জন, খুলনা বিভাগের ছয় জন, সিলেট ও রংপুর বিভাগের দুই জন করে আর বরিশাল বিভাগের আছেন একজন। এই ৩৪ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২১ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন এবং বাড়িতে মারা গেছেন তিন জন।

 

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৩৯৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫২৭ জন, চট্টগ্রাম বিভাগের ৪৬৬ জন, রংপুর বিভাগের ৫৮ জন, খুলনা বিভাগের ১৫৭ জন, বরিশাল বিভাগের ৪২ জন, রাজশাহী বিভাগের ৫৯ জন, সিলেট বিভাগের ৭৯ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন নয় জন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর