দেশে করোনায় আরও ৩৯ মৃত্যু : নতুন শনাক্ত ৩৬৭৪

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২১

দেশে করোনায় আরও ৩৯ মৃত্যু : নতুন শনাক্ত ৩৬৭৪

বিজয়ের কণ্ঠ ডেস্ক
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯ জন। গত ১৫ ডিসেম্বরের (তিন মাস ১২ দিন) পর এটাই সর্বোচ্চ মৃতের সংখ্যা। ১৫ ডিসেম্বর একদিনে ৪০ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

 

শনিবার (২৭ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৬৭৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৯১ হাজার ৮০৬ জন। সরকারি হিসেবে মোট মারা গেছেন আট হাজার ৮৬৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৯৭১ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হলেন পাঁচ লাখ ৩৩ হাজার ৯২২ জন।

 

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৯০ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১২ দশমিক ৯৬ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ২২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫০ শতাংশ।

 

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৯ জনের মধ্যে পুরুষ ২৪ জন ও নারী ১৫ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৬৯৫ জন এবং নারী দুই হাজার ১৭৪ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৪৯ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৫১ শতাংশ।

 

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহী হয়েছে ২৪ হাজার ৭২৬টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৬৬৪টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৫ লাখ ৬৬ হাজার ৬৯৪টি। তার মধ্যে সরকারি ব্যবস্থপনায় পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ৬৮ হাজার ৮৭৬ টি, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১০ লাখ ৯৭ হাজার ৮১৮টি।

 

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২২৪ পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২০টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩১টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৭৩টি পরীক্ষগারে।

 

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ২৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন তিন জন।

 

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৮ জন, চট্টগ্রাম বিভাগের পাঁচজন, রাজশাহী ও খুলনা বিভাগের দুই জন করে এবং সিলেট ও রংপুর বিভাগের আছেন একজন করে। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

 

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৯৭১ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ৪৮৮ জন, চট্টগ্রাম বিভাগের ৪৪৮ জন, রংপুর বিভাগের দুই জন, খুলনা বিভাগের চার জন, বরিশাল বিভাগের সাত জন, রাজশাহী বিভাগের ৯ জন, সিলেট বিভাগের ১০ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন তিন জন।

 

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৯১৬ জন, ছাড়া পেয়েছেন ৮২৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৪৪ হাজার ৯১০ জন, ছাড়া পেয়েছেন ছয় লাখ নয় হাজার ৮১৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৫ হাজার ৯৩ জন।

 

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৯৩ জন, ছাড়া পেয়েছেন ৬৪ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ তিন হাজার ৪৬২ জন, ছাড় পেয়েছেন ৯২ হাজার ৭৪৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৭১৮ জন।

  •  

সর্বশেষ ২৪ খবর