দেশে করোনায় একদিনে আরও ২০৩ প্রাণহানি

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২১

দেশে করোনায় একদিনে আরও ২০৩ প্রাণহানি

বিজয়ের কণ্ঠ ডেস্ক
দেশে করোনাভাইরাস শনাক্তের সংখ্যা গত ২৪ ঘণ্টায় কিছুটা কমেছে। এ সময় দেশে নতুন করে ১২ হাজার ১৪৮ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে। সোমবার দেশে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছিল ১৩ হাজার ৭৬৮ জনের শরীরে। মঙ্গলবার সারা দেশে করোনায় মৃত্যু হয়েছে আরও ২০৩ জনের। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন করে ২০৩ মৃত্যুর ফলে দেশে ভাইরাসটিতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৪২ জনে। গত ২৪ ঘণ্টার শনাক্তসহ দেশে করোনা শনাক্ত দাঁড়িয়েছে ১০ লাখ ৪৭ হাজার ১৫৫ জনে। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৬২৭টি ল্যাবে ৪১ হাজার ৭৫৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৯ দশমিক ৩১ শতাংশ। মোট শনাক্তের হার ১৪ দশমিক ৪৮ শতাংশ।

 

গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৬৪৬ জন সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৮৯ হাজার ১৬৭ জন। সুস্থতার হার ৮৪ দশমিক ৯১ শতাংশ। সবশেষ ২৪ ঘণ্টায় মৃত ২০৩ জনের মধ্যে ১৩২ পুরুষ ও ৭১ নারী রয়েছেন। বয়স বিবেচনায় ২০৩ জনের মধ্যে বিশোর্ধ্ব ৬, ত্রিশোর্ধ্ব ১২, চল্লিশোর্ধ্ব ২৮, পঞ্চাশোর্ধ্ব ৩৯, ষাটোর্ধ্ব ১১৮ জন। বিভাগ অনুযায়ী সর্বোচ্চ ৬১ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এরপরই রয়েছে খুলনা ৫৩, রাজশাহী ২৭, চট্টগ্রাম বিভাগে ৩০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া বরিশালে ৫, সিলেটে ৬, রংপুরে ১৫ ও ময়মনসিংহে ৭ জনের মৃত্যু হয়েছে।

 

দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত বছরের ৮ মার্চ। ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর সংবাদ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে করোনাভাইরাস সংক্রমণের তথ্য প্রকাশ করা হয়। ২০২০ সালের ৪ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনে ভাইরাসটির প্রাদুর্ভাবের কথা ঘোষণা করে।

 

পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য অধিদপ্তর গত বছরের ৪ জানুয়ারি থেকেই দেশের বিমানবন্দরসহ সব স্থল ও নৌবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিং শুরু করে। ওই বছরের ৪ মার্চ সমন্বিত করোনা কন্ট্রোল রুম চালু করা হয়।

  •  

সর্বশেষ ২৪ খবর