বাজারে আসছে ‘করোনা ধ্বংসকারী’ দেশীয় স্প্রে

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২১

বাজারে আসছে ‘করোনা ধ্বংসকারী’ দেশীয় স্প্রে

বিজয়ের কণ্ঠ ডেস্ক
করোনাভাইরাস ধ্বংসকারী নাকের স্প্রে তৈরির তথ্য জানিয়েছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম)। এই স্প্রে নাসারন্ধ্র, মুখগহ্বর এবং শ্বাস ও খাদ্যনালীর মিলনস্থলে অবস্থান করা করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম বলে দাবি করেছে সংস্থাটি। আগামী মে মাসে স্প্রেটি বাজারজাত করা হবে বলে জানিয়েছে বিআরআইসিএম।

 

 

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় সরকারি প্রতিষ্ঠানটি।

 

 

এর আগে করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম এমন একটি নাকের স্প্রে তৈরির দাবি করে প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. মালা খান বলেছিলেন, ‘আমরা এখন পর্যন্ত যা জানি, তা হলো, এই ভাইরাসটি আক্রমণ করে মুখ, চোখ ও নাকের মাধ্যমে। সেখানে ভাইরাস কিছুকাল অবস্থান করে। আমরা যে সলিউশন তৈরি করেছি, সেটা যদি কেউ ৩-৪ ঘণ্টা পরপর স্প্রে করে, তাহলে নাক, নাসিকারন্ধ্র, মুখ গহ্বর এবং শ্বাস ও খাদ্যনালীর মিলনস্থলে (ওরোফেরিংস) অবস্থান করা করোনাভাইরাস ধ্বংস হবে।’

 

 

এবার এই বিশেষ স্প্রে বাজারজাত করার ঘোষণা দিয়ে (বিআরআইসিএম) মহাপরিচালক ড. মালা খান জানান, সবকিছু ঠিক থাকলে মে মাসে স্প্রেটি বাজারে আসবে। ‘বঙ্গোসেইফ ওরো নেইজল স্প্রে’ নামকরণ করা এই সলিউশনের ট্রায়ালেও সুফল মিলেছে বলে জানিয়েছেন তিনি।

 

 

মালা খান বলেন, ‘বঙ্গোসেইফ ওরো নেইজল স্প্রে’ এখনো ট্রায়ালে আছে। ট্রায়ালের ফলাফল খুবই ইতিবাচক। আমরা আশা করছি মে মাসে এটি বাজারে আনতে পারবো।’

 

 

প্রাথমিকভাবে এই স্প্রের মূল্য ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়ে মালা খান বলেন, সরকারি প্রতিষ্ঠান হিসেবে আমরা এটি বাজারজাত করে কোনো মুনাফা করবো না। এই স্প্রে তৈরি করতে যে খরচ হবে তাই মূল্য নির্ধারণ করা হবে।

  •  

সর্বশেষ ২৪ খবর