ভিডিও কনফারেন্সে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক, আ.লীগের অভিযোগ

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৮

ভিডিও কনফারেন্সে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক, আ.লীগের অভিযোগ

ডেস্ক প্রতিবেদন
লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার ও দিক-নির্দেশনা দিচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে চলছে দলটির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার।

বিএনপির প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান তারেক রহমানের ভিডিও কনফারেন্স সাক্ষাৎকার নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রোববার সকাল ৯টা ১০ মিনিটে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার প্রক্রিয়া শুরু হয়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা মনোনয়ন বোর্ডের সদস্য হিসেবে রয়েছেন। তবে মনোনয়ন বোর্ডে সভাপতিত্ব করছেন দলের মহাসচিব।

এদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে তারেক রহমানের এই ভিডিও কনফারেন্সের ব্যাপারে অভিযোগ আনা হয়েছে।

অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশানার মো. রফিকুল ইসলাম বলেছেন, তথ্য-প্রমাণসহ কেউ অভিযোগ করলে তারেক রহমানের বিষয়ে কমিশন বৈঠক করে সিদ্ধান্ত নেবে।

রোববার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

একজন দণ্ডিত পলাতক আসামি এটা করতে পারেন কি না— এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, ‘বিষয়টি সাংবাদিকেরা বলেছেন, আমরা শুনেছি। আমাদের কাছে এখন পর্যন্ত এ ধরনের কোনো কিছু মনিটরিং করার ক্যাপাসিটি নাই। কেউ যদি তথ্য-প্রমাণসহ আমাদের কাছে অভিযোগ করেন, আইনের মধ্যে থেকে কিছু করার থাকলে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশনা দেব।’

তিনি বলেন, ‘আর যদি আইনের ভেতর কিছু না থাকে, তাহলে আমরা নিজেরা বসে কি করা যায় সেটি পর্যালোচনা করে দেখে সিদ্ধান্ত নেয়া হবে।’

তারেক রহমান দেশে থাকলে ভিডিও কনফারেন্স করতে পারতেন কি না— এমন প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, ‘দণ্ডপ্রাপ্ত হলে অবশ্যই তার জেলে কিংবা পলাতক থাকার কথা। জেলে থাকলে তার পক্ষে এমন কাজের সুযোগ নেই। জামিনে থাকলে কোনো অসুবিধা ছিল না। কিন্তু, তারেক রহমানের ক্ষেত্রটা সম্পূর্ণ ভিন্ন। আইনের কাভারেজ কতটুকুম কি আছে, সেগুলো দেখে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।’

প্রসঙ্গত, পুনঃনির্ধারিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোটের দিন ৩০ ডিসেম্বর।

  •  

সর্বশেষ ২৪ খবর