মোগলাবাজার থানায় ‘উগ্রবাদ প্রতিরোধে পুলিশ ও জনতার ভূমিকা’ বিষয়ক আলোচনা

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

মোগলাবাজার থানায় ‘উগ্রবাদ প্রতিরোধে পুলিশ ও জনতার ভূমিকা’ বিষয়ক আলোচনা

সিলেট মহানগর পুলিশের মোগলাবাজার থানায় ‘পিস’ প্রকল্পের আওতায় ‘উগ্রবাদ প্রতিরোধে পুলিশ ও জনতার ভূমিকা’ বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে এবং উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নাধীন এ আলোচনা অনুষ্ঠিত হয়।

 

পুলিশ ও জনগণের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিশ্বাস ও আস্থা তৈরির মাধ্যমে এলাকায় শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগ হলো কমিউনিটি পুলিশিং। উগ্রবাদ সম্পর্কৃত নানাবিধ ইস্যু এবং উগ্রবাদ প্রতিরোধে আইনের বিধান সম্পর্কে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে মোগলাবাজার থানা প্রাঙ্গনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

 

আইডিয়া পিস প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী সুদীপ্ত চৌধুরীর সঞ্চালনায় প্যানেল আলোচনায় বক্তব্য রাখেন এসএমপি মোগলাবাজার থানার সহকারী পুলিশ কমিশনার পলাশ রঞ্জন দে, অফিসার ইনচার্জ মো. সামসুদ্দোহা (পিপিএম), মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান গাজী সাইফুল হাসান, ইসলামিক ফাউÐেশন সিলেটের মাস্টার ট্রেইনার মুহাম্মদ মামুনুর রশীদ।

 

আলোচনায় কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্য, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসার ছাত্র-ছাত্রী সহ মোট ৬০ জন অংশগ্রহণ করেন।
দি এশিয়া ফাউন্ডেশন, আইডিয়া এবং পিস প্রকল্প নিয়ে আলোচনা করেন পিস-প্রকল্প আইডিয়ার উপজেলা ফেসিলিটেটর উজ্জল দেব।

 

দি এশিয়া ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরী সহায়তায় উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নকৃত ‘পিস’ প্রকল্পটি সিলেট সিটি করপোরেশনসহ সিলেট সদর, জৈন্তাপুর ও গোলাপগঞ্জ উপজেলার ৮টি থানায় মোট ১০০টি কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে ডিসেম্বর ২০১৯ থেকে কার্যকরভাবে নাগরিকদের সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমূলক কার্যক্রমের মাধ্যমে উগ্রবাদ বিরোধী প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাকে শক্তিশালী করার কাজ চালিয়ে যাচ্ছে। বিজ্ঞপ্তি

  •  

সর্বশেষ ২৪ খবর