শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ঈদের পর

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২১

শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ঈদের পর

বিজয়ের কণ্ঠ ডেস্ক
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘করোনার সংক্রমণের হারে ঊর্ধ্বগতি অব্যাহত থাকলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছুটির সঙ্গে সমন্বয় করে ঈদের পর পর্যন্ত বাড়ানো হতে পারে। বৃহস্পতিবার করোনা বিষয়ক জাতীয় কারিগরি কমিটির সঙ্গে বৈঠকের পরে সিদ্ধান্ত নেওয়া হবে এবং আগামীকালের মধ্যে জানিয়ে দেওয়া হবে।’

 

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এই কথা জানান। গণহত্যুা দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এই আলোচনা সভার আয়োজন করে। শিক্ষামন্ত্রী সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

মন্ত্রী জানান, ‘ঈদের পরে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত আগেই নেওয়া আছে। করোনার বর্তমান যে অবস্থা তাতে এই মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ঠিক হবে না। বৃহস্পতিবার এ বিষয়ে মিটিং আছে। সেখানে চ‚ড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে এটুকুই বলতে পারি ঈদের পরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা হবে। তবে কবে খোলা হবে সেটি আমরা পরিস্থিতি বিবেচনায় জানাতে পারবো।’

 

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বেশ কয়েক দফা পিছিয়ে ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা ছিল। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়েই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এ সময় জানান শিক্ষামন্ত্রী।

 

গত ২৭ ফেব্রæয়ারি করোনা মহামারির কারণে প্রায় এক বছর বন্ধ থাকার পর দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া ও ২৪ মে থেকে সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান শুরুর ঘোষণা দেয় সরকার। সেদিন করোনার শনাক্ত হার ছিল ৩ দশমিক ৩০ শতাংশ। পরের দিন ২৮ ফেব্রæয়ারি শনাক্ত হার আরও কমে ২ দশমিক ৮৭ শতাংশ হয়। এর আগে ফেব্রæয়ারিজুড়ে প্রতিদিন গড়ে ২ দশমিক ৮২ শতাংশ হারে রোগী শনাক্ত হয়।

 

এমন অবস্থায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু মার্চ থেকে হঠাৎ করেই সংক্রমণের ঊর্ধ্বগতি শুরু হয়।

  •  

সর্বশেষ ২৪ খবর