শিগগিরই মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ : টুইটারে মার্কিন রাষ্ট্রদূত

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, জুন ২৬, ২০২১

শিগগিরই মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ : টুইটারে মার্কিন রাষ্ট্রদূত

বিজয়ের কণ্ঠ ডেস্ক
বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স উদ্যোগের আওতায় বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন দেবে যুক্তরাষ্ট্র। শনিবার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার টুইটারে দেওয়া এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

 

টুইটে আর্ল মিলার বলেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, বাংলাদেশ শিগগিরই মার্কিন জনগণের পক্ষ থেকে গ্যাভির মাধ্যমে মর্ডানার ২৫ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করবে। কোভ্যাক্সের সবচেয়ে বড় সরবরাহকারী হিসেবে করোনা মোকাবিলায় দুনিয়াজুড়ে ভ্যাকসিনের সরবরাহ বাড়াতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।’

 

মার্কিন রাষ্ট্রদূতের এই টুইটের একদিন আগে শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও একই তথ্য দিয়েছেন। মন্ত্রী জানান, কোভ্যাক্স ফ্যাজিলিটিসের আওতায় আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাওয়া যাবে।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা পেতে গত জুনে কোভ্যাক্সকে চিঠি দেয় বাংলাদেশ। সে হিসেবে আমাদেরকে পর্যায়ক্রমে প্রায় সাত কোটি টিকা দেওয়ার কথা রয়েছে। চিঠি পেয়েছি, তারা আমাদেরকে ২৫ লাখ ভ্যাকসিন দেবে। আগামী সাত থেকে ১০ দিনের ভেতরে আমাদেরকে সেটি নিতে হবে।

 

কোভ্যাক্স-এর পূর্ণাঙ্গ রূপ হলো কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ছাড়াও উদ্যোগটির সঙ্গে রয়েছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন এবং দাতব্য সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)। এ উদ্যোগের লক্ষ্য হচ্ছে, ভ্যাকসিন মজুত করে না রেখে ধনী-গরিব নির্বিশেষে সর্বোচ্চ ঝুঁকির দেশগুলোতে তা বণ্টন করার জন্য বিভিন্ন দেশের সরকারকে উৎসাহিত করা। গত ফেব্রুয়ারিতে কোভ্যাক্স উদ্যোগে ৪০০ কোটি ডলার সহযোগিতার ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

  •  

সর্বশেষ ২৪ খবর