শিল্প প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহ বন্ধ

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২১

শিল্প প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহ বন্ধ

বিজয়ের কণ্ঠ ডেস্ক
করোনা সংক্রমণ চলাকালীন শিল্পে অক্সিজেন সরবরাহ বন্ধ রাখা হয়েছে। বিস্ফোরক পরিদফতরের নির্দেশের ভিত্তিতে শিল্প কারখানায় এখন সরবরাহ পুরোপুরি বন্ধ রেখেছে দেশের দুই বৃহৎ অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান লিন্ডে এবং স্পেক্ট্রা।

 

গত ২৩ এপ্রিল প্রধান বিস্ফোরক পরিদর্শক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত নির্দেশে বলা হয়, শুধু হাসপাতাল-ক্লিনিকে মেডিক্যাল অক্সিজেন সরবরাহ করা যাবে। করোনাভাইরাস জনিত রোগ (কোভিড-১৯) এর সংক্রমণ সম্প্রতি দ্রুত বৃদ্ধি পেয়েছে। হাসপাতাল-ক্লিনিকে করোনাভাইরাসে মারাত্মক আক্রান্ত রোগীর অক্সিজেন স্যাচুরেশন হ্রাসের কারণে দ্রুত মেডিক্যাল অক্সিজেন সাপোর্টের প্রয়োজন হচ্ছে। বিদ্যমান পরিস্থিতিতে হাসপাতাল-ক্লিনিকে চাহিদা অনুসারে মেডিক্যাল অক্সিজেন পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের জন্য মেডিক্যাল অক্সিজেন উৎপাদন বৃদ্ধি এবং হাসপাতাল ক্লিনিকে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ বজায় রাখা প্রয়োজন।

 

উল্লেখ্য, দেশে যখন করোনার উচ্চ সংক্রমণ চলছিল তখন মেডিক্যাল অক্সিজেনের চাহিদা ছিল ১৮০-২০০ টন। তবে বর্তমানে এই চাহিদা কিছুটা কমেছে বলে জানিয়েছেন অক্সিজেন প্রস্ততকারকরা। শিল্প কারখানায় এখন সরবরাহ পুরোপুরি বন্ধ রেখেছে দেশের দুই বৃহৎ অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান লিন্ডে এবং স্পেক্ট্রা। যেটুকু উৎপাদন হচ্ছে তার সম্পূর্ণটুকু হাসপাতালে সরবরাহ করছে তারা। বর্তমানে হাসপাতালগুলোতে রোগীর চাপ কম থাকায় আপাতত স্বস্তি দেখছেন সরবরাহকারীরা। তবে রোগী বাড়লে নতুন করে সংকট দেখা দিতে পারে বলে মনে করেন তারা।

  •  

সর্বশেষ ২৪ খবর