বাড়ছে করোনা সংক্রমণ তবুও মাস্ক পরতে অনীহা

প্রকাশিত: ৩:৪৫ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২১

বাড়ছে করোনা সংক্রমণ তবুও মাস্ক পরতে অনীহা

শাহীন চৌধুরী, ওসমানীনগর
দেশে করোনা ভাইরাসের সংক্রমণের গতি আগের তুলনায় বেড়েছে কয়েকগুণ। একই সঙ্গে করোনায় প্রতিদিন বাড়ছে মৃত্যুর সংখ্যা। সিলেটেও বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যাও। এ ছাড়া প্রতিদিনই উপসর্গ ও লক্ষণ নিয়ে মারা যাচ্ছেন আরও অনেকে। করোনা সংক্রমণ রোধে দেশব্যাপী চলছে কঠোর বিধিনিষেধ। তবুও যেন জনমানুষের মধ্যে সচেতনতার বালাই নেই। প্রয়োজনে ঘর থেকে রাস্তায় বের হলেও অনেকেই মাস্ক পরছেন না। অনেকেই আবার মাস্ক রেখেছেন থুতনিতে।

 

সারা দেশের মতো সিলেটের ওসমানীনগরেও কঠোর লকডাউনে উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপড়তা রয়েছে। অকারণে রাস্তায় বের হওয়া মানুষদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে আইনি ব্যবস্থা। তবুও অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি।

 

বুধবার ওসমানীনগর উপজেলার বিভিন্ন স্থানে সরেজমিনে ঘুরে দেখা গেছে, গত কয়েকদিনের তুলনায় কঠোর বিধিনিষেধের ৬ষ্ঠ দিনে সড়কে ব্যক্তিগত যানবাহন, সিএনজি(অটোরিক্সা), ব্যাটারিচালিত রিকশার সংখ্যা বেড়েছে। সঙ্গে বেড়েছে মোটরসাইকেল চলাচলও। এ সময় মোটরসাইকেলে দুইজনের বেশি চলাচল করতেও দেখা গেছে।

 

এদিকে, অনেকেই ঠিকমত মাস্ক ব্যবহার করছেন না। অনেকেই আবার মাস্ক রেখেছেন থুতনিতে। কেউ কেউ আবার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখলেই মুখে মাস্ক পরছেন। নাক,মুখ না ঢেকে থুতনির নিচে মাস্ক নামিয়ে রাখার কারণ জানতে চাইলে বেশির ভাগের উত্তর,গরম লাগে, শ^াস-প্রশ^াস নিতে কষ্ট হয়। আবার অনেকে সরলভাবেই স্পষ্ট করে বললেন, মাস্ক না থাকলে রাস্তাঘাটে পুলিশ ধরে তাই মাস্ক সাথে রাখি।

 

সংশ্লিষ্টরা বলছেন, মানুষ যদি বিধিনিষেধ না মানে, স্বাস্থ্যবিধি অনুসরণ না করে তবে করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করা অসম্ভব। তারা আরও বলছেন, জনগণ স্বাস্থ্যবিধি মেনে চললেও অনেকে ইচ্ছাকৃত বা অনিচ্ছায় তা মানছেন না। এতে দিনে দিনে করোনা সংক্রমণ বেড়ে চলছে। ঘটছে প্রানহানিও।

 

এ বিষয়ে কথা হলে বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (ওসমানীনগর অতিরিক্ত দায়িত্বে) ডা. এসএম শাহরিয়ার বলেন, করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে মাস্ক ব্যবহারের কোনো বিকল্প নেই। মাস্ক ব্যবহার করলে অনেকাংশেই করোনা ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যাবে। এমনকি যারা করোনার টিকা নিয়েছেন তাদেরও মাস্ক পড়তে হবে, মানতে হবে স্বাস্থ্যবিধি। তিনি সবাইকে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিয়েছেন।

 

উল্লেখ্য, ওসমানীনগরে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪০৫ জন ও মারা গেছেন ১০ জন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর