জৈন্তাপুরে উগ্রবাদ প্রতিহতকরণে নাগরিক সচেতনতামূলক প্রশিক্ষণ

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২১

জৈন্তাপুরে উগ্রবাদ প্রতিহতকরণে নাগরিক সচেতনতামূলক প্রশিক্ষণ

দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে এবং আইডিয়া কর্তৃক বাস্তবায়নকৃত পিস প্রকল্পের আওতায় উপজেলা জৈন্তাপুর মিলনায়তন সোমবার দুপুরে ১৪টি সিপিএফ এর মোট ২৬জন সদস্যদের নিয়ে ‘উগ্রবাদ প্রতিহতকরণে নাগরিকদের সচেতনতা বৃদ্ধিকরণ’ বিষয়ক একটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

 

উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত আজমেরী হক।

 

প্রশিক্ষণে সেশন পরিচালনা করেন জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ এবং তদন্ত অফিসার মোঃ ওমর ফারুক । মুল প্রশিক্ষণটি পরিচালনা করেন দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মোঃ হামিদুল হক, আইডিয়া পিস প্রকল্পের প্রোগ্রাম কো-অর্ডিনেটর সুদীপ্ত চৌধুরী, ট্রেনিং অফিসার রোজিনা চৌধুরী এবং পিয়া শ্যাম দূর্বা। প্রশিক্ষণ বাস্তবায়নে সহযোগিতা করেন উপজেলা ফ্যাসিলিটেটর কংকন কান্তি দাশ, সৈলেন দেবনাথ এবং উজ্জল দেব।

 

দিনব্যাপি উক্ত প্রশিক্ষণের মুল আলোচ্য বিষয় সমুহের মধ্যে উল্লেখযোগ্য বিষয় সমূহ ছিল, কমিউনিটি পুলিশিং এর উদ্ভব, বিকাশ, আইনগত ভিত্তি, কমিউনিটি পুলিশিং কি এবং কি না, সমস্যা সমাধা পদ্ধতি (সারা মডেল), উগ্রবাদ এবং সহিংস উগ্রবাদ, উগ্রবাদের কারন, লক্ষ্মণ সমূহ, উগ্রবাদ প্রতিহতকরনে পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় নেতৃবৃন্দ, সাধারণ জনগন, কমিউনিটি পুলিশিং ফোরাম এবং পুলিশের কর্তব্য।

 

পুলিশ ও জনগণের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিশ্বাসও আস্থা তৈরির মাধ্যমে এলাকায় শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগ হলো কমিউনিটি পুলিশিং। উগ্রবাদ সম্পর্কৃত নানাবিধ ইস্যু এবং উগ্রবাদ প্রতিরোধে আইনের বিধান সম্পর্কে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।

 

দি এশিয়া ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরী সহায়তায় উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নকৃত ‘পিস’ প্রকল্পটি সিলেট সিটি করপোরেশনসহ সিলেটসদর, জৈন্তাপুর ও গোলাপগঞ্জ উপজেলার ৮টি থানায় মোট ১০০টি কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে ডিসেম্বর ২০১৯ থেকে কার্যকরভাবে নাগরিকদের সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধ মূলক কার্যক্রমের মাধ্যমে উগ্রবাদ বিরোধী প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য আইনপ্রয়োগকারী সংস্থাকে শক্তিশালী করার কাজ চালিয়ে যাচ্ছে। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর