দীঘি পুনরুদ্ধারে লিখিত দাবি জানাল বাপা

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩

দীঘি পুনরুদ্ধারে লিখিত দাবি জানাল বাপা

হবিগঞ্জ সংবাদদাতা
হবিগঞ্জ সদর উপজেলার পইল বিপিন চন্দ্র পাল স্মৃতি পাঠাগার সংলগ্ন দীঘি ভরাট বন্ধ ও ভরাটকৃত অংশ পুনরুদ্ধারে ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক বরাবরে লিখিত দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা।
সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে এই দাবি জানানো হয়। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. রফিকুল আলম লিখিত দাবিনামা গ্রহণ করেন।
এর আগে বাপা হবিগঞ্জ শাখার সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদের নেতৃত্বে একটি প্রতিনিধি ওই দীঘিসহ শহরের সুরবিতান ললিতকলা প্রশিক্ষণ কেন্দ্র সংলগ্ন পুকুর পরিদর্শন করেন। পরিদর্শনকালে প্রতিনিধি দলে ছিলেন, বাপা হবিগঞ্জের সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল ও যুগ্ম সম্পাদক সিদ্দিকী হারুন।
পরিদর্শনকাল বাপা প্রতিনিধি দল দেখতে পান- পইল বিপিন চন্দ্র পাল স্মৃতি পাঠাগার সংলগ্ন দীঘির অনেকাংশ ভরাট হয়ে গেছে এবং মাটি দিয়ে ভরাট কার্যক্রম চলছে। দীঘির একপাশে ঘাটলায় নারীরা গৃহস্থালি কাজে ব্যস্ত।
এসময় দীঘির আশপাশের লোকজন বাপা প্রতিনিধি দলকে জানান, শতবছরের পুরনো এই দীঘিটি এলাকাবাসী ব্যবহার করে আসছেন। দীঘিটি ভরাট হয়ে গেলে গৃহস্থালি কার্যক্রমে পানির সংকটে পড়বেন তারা।
এদিকে দীঘি রক্ষায় লিখিত আবেদনে বলা হয়- বাপা হবিগঞ্জ শাখার কাছে খবর আসে, সদর উপজেলার পইল গ্রামের বিপিন পাল স্মৃতি পাঠাগার সংলগ্ন দীঘিটি দ্রুতগতিতে ভরাট করে ফেলছে একটি প্রভাবশালী মহল। দীঘিটি ভরাট হয়ে গেলে গ্রামের একাংশের গভীর নলকূপগুলো পানীয় জলের সংকটে পড়বে। প্রতিমুহূর্তে যেহেতু দীঘিটি ভরাট হচ্ছে, তাই এখনই ওই ভরাটকাজ বন্ধের ব্যবস্থা গ্রহণ ও ভরাটকৃত অংশটি ভরাটকারীর মাধ্যমে পুনরুদ্ধারে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসনের কাছে দাবি জানান তারা।
একই সাথে চিঠিতে বলা হয়, গত ০১ ফেব্রুয়ারি জেলা প্রশাসনের সময়োপযোগী পদক্ষেপে হবিগঞ্জ শহরের সুরবিতান ললিতকলা প্রশিক্ষণ কেন্দ্র সংলগ্ন পুকুরটি ভরাট কাজ বন্ধ রয়েছে। এই তৎপরতা স্থায়ীভাবে বন্ধ করার জন্য ও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর