সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস পালন

প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস পালন

সিকৃবি সংবাদদাতা
শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন আয়োজনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) কৃষিবিদ দিবস পালিত হয়েছে। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় কৃষিবিদ দিবস উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যুরালে এসে শেষ হয়। সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেটের কৃষিবিদরা।
পুষ্পস্তবক অর্পন শেষে কৃষিবিদ ইনস্টিটিউট সিলেট চ্যাপ্টারের সভাপতি কৃষিবিদ মো. সাজিদুল ইসলামের সভাপতিত্বে ও সহসাধারণ সম্পাদক ড. সালাহ্ উদ্দীন আহমদের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয় মিলনায়তনে বাংলাদেশের উন্নয়নে কৃষিবিদদের অবদান নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদার।
কৃষিবিদ দিবসের আলোচনায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন, সিকৃবির বর্তমান ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।
বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. শাহ আলমগীর, কৃষিতত্ত্ব ও হাওর কৃষি বিভাগের সদ্য অবসর প্রাপ্ত প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেইন মিঞা, বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো. আশিকুর রহমান ও সাধারণ সম্পাদক মো. এমাদুল হোসেইন প্রমুখ।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হিসেবে তৎকালীন সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তাঁর সান্নিধ্যের স্মৃতিচারণ করেছেন প্রধান অতিথি প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদার। নিজের পুরনো কর্মক্ষেত্র সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে এসে বিভিন্ন ঘটনা উল্লেখ করে আবেগঘন বক্তৃতা দিয়েছেন তিনি।
আলোচনা সভায় বক্তরা বলেন, “বাঙালির জাতীয় জীবনে আজকের দিনটি একটি স্মরণীয় দিন। ১৯৭৩ সালে আজকের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রধান পেশা কৃষির সঙ্গে সম্পৃক্ত কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন, অবশ্য তখন মর্যাদা দেয়া হয়েছে চিকিৎসক ও প্রকৌশলীদেরও। কিন্তু এর পর থেকে বিভিন্ন সরকারের আমলে এই দিনটির গুরুত্ব নিয়ে কোনো আলাপ আলোচনা হয়নি। পরবর্তীতে ২০১১ সাল থেকে এই দিনটিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় সরকার।”
এদিকে সাবেক ভিসি প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদারের আগমন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়েছে। প্রিয় সহকর্মীকে কাছে পেয়ে কৃষিবিদ দিবস ও সাবেক ভিসিকে সংবর্ধনা মিলে মিশে একাকার হয়ে যায়।
এবছর কৃষিবিদ দিবস উপলক্ষ্যে জ্যেষ্ঠ কৃষিবিদ হিসেবে পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ.এস.এম. মাহবুব-কে সম্মাননা স্মারক প্রদান করেছে কৃষিবিদ ইনস্টিটিউট।
উল্লেখ্য, বাংলাদেশ কিংবা বিদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে কৃষি, পশু চিকিৎসা, পশু পালন, কৃষি অর্থনীতি, মৎস্য, কৃষি প্রকৌশল, এমনকি কৃষি বনায়ন ইত্যাদি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনকারী পেশাজীবীরা কৃষিবিদ হিসেবে পরিচিত। কৃষি শিক্ষা, গবেষণা, সম্প্রসারণসহ নানামুখী উন্নয়ন কাজে নিয়োজিত থেকে দেশের খাদ্য নিরাপত্তা এবং সার্বিকভাবে অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার সুবাদে কৃষিবিদগণ আজ এক মর্যাদাবান পেশাজীবী হিসেবে প্রতিষ্ঠিত।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর