শাহজালাল সার কারখানা পরিদর্শনে সিলেট চেম্বার সভাপতি

প্রকাশিত: ৮:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২৩

শাহজালাল সার কারখানা পরিদর্শনে সিলেট চেম্বার সভাপতি

নিজস্ব প্রতিবেদক
সিলেটের ফেঞ্চুগঞ্জস্থ শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (এসএফসিএল) পরিদর্শন ও উৎপাদন কার্যক্রম পর্যবেক্ষণ করেন দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি তাহমিন আহমদ।
শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) কর্তৃক প্রদানকৃত ‘ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২১’ প্রদানের লক্ষ্যে সোমবার সকাল ১১টায় এনপিও এর প্রতিনিধিসহ তিনি সেখানে পরিদর্শনে যান।
পরিদর্শনকালে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড এর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জিয়াবুল ইসলাম বলেন, শাহজালাল ফার্টিলাইজার কোম্পানী প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে ইউরিয়া সার উৎপাদন করে। কিন্তু বর্তমানে গ্যাসের মূল্য প্রায় ৪ গুন বৃদ্ধি পাওয়ায় এবং টিএসপি’র মত ইউরিয়া সার উৎপাদনে সরকারি ভর্তুকী না থাকায় সার উৎপাদনের খরচ অনেক বেড়ে গিয়েছে।
তিনি আরো বলেন, কোম্পানী বছরান্তে টার্গেটের থেকেও বেশী সার উৎপাদন করে, কিন্তু সার রাখার স্থান কম হওয়ায় আমাদেরকে সমস্যায় পড়তে হচ্ছে। এছাড়াও পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় কোম্পানীর নিজ খরচে দেশের বিভিন্ন স্থানে সার পৌঁছে দিতে অতিরিক্ত অর্থ ব্যয় হচ্ছে। তিনি বলেন, উৎপাদিত সার রাখার স্থান সম্প্রসারণ এবং ইউরিয়া সার উৎপাদনে সরকার কর্তৃক ভর্তুকী প্রদান করা হলে ফ্যাক্টরীতে সার উৎপাদন বৃদ্ধি ও ফ্যাক্টরীকে লাভজনকভাবে টিকিয়ে রাখা সম্ভব হবে।
সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, শাহ্জালাল ফার্টিলাইজার ফ্যাক্টরী আমাদের সিলেটের সম্পদ। এ কারখানাকে টিকিয়ে রাখতে আমাদের সকলকে উদ্যোগী হতে হবে। তিনি শাহজালাল সার কারখানার সমস্যাবলী সমাধানে তা সরকারের উচ্চ পর্যায়ে তুলে ধরবেন বলে জানান। সভায় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রনালয়ের ন্যাশনাল প্রডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এর গবেষনা কর্মকর্তা সুরাইয়া সাবরিনা, শাহজালাল ফার্টিলাইজার কোম্পানীর ডিজিএম গোপাল চন্দ্র ঘোষ এবং উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর