ঝুঁকিপূর্ণ এলাকায় ভূমিকম্প সহনীয় বিল্ডিং নির্মাণ জরুরী: ডক্টর রাকিব আহসান

প্রকাশিত: ১২:৩৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩

ঝুঁকিপূর্ণ এলাকায় ভূমিকম্প সহনীয় বিল্ডিং নির্মাণ জরুরী: ডক্টর রাকিব আহসান

সিলেটের মত ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ এলাকায় ভূমিকম্প সহনীয় বিল্ডিং ডিজাইন ও নির্মাণ করা জরুরি। কীভাবে টেকসই নির্মাণ এবং গুনগত মানসম্পন্ন কনক্রিট বানানো যায় সেই ব্যাপারেও গুরুত্বারোপ করতে হবে। লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড এর সাস্টেইনেবল কনস্ট্রাকশন উইথ ডিউরেবল কনক্রিটের উপর সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রকৌশল বিভাগের অধ্যাপক ডক্টর রাকিব আহসান এসব কথা বলেন।

সোমবার (২৫ সেপ্টেম্বর) রাতে সিলেটের দক্ষিণ সুরমায় অবস্থিত কুশিয়ারা আন্তর্জাতিক কনভেনশন হলে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। লাফার্জহোলসিম এর ডেপুটি ম্যানেজার প্রকৌশলী মাসুদ রানার উপস্থাপনায় লাফার্জহোলসিম টেকসই নির্মাণ এবং টেকসই কনক্রিটের উপর একটি টেকনিক্যাল সেমিনারের অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রকৌশল বিভাগের অধ্যাপক ডক্টর রাকিব আহসান।

এসময় তিনি বলেন, পরিবেশ রক্ষায় আমাদের আরও সচেতন হতে হবে। আগামী ইট পুড়িয়ে পরিবেশের যে ক্ষতি হচ্ছে তা বন্ধ করতে হবে। পাশাপাশি ইটের বদলে কনক্রিটের ব্যবহার বাড়াতে হবে। ২০২৫ সালের ভিতরে দেশে পুড়া ইটের ব্যবহার শূন্যের কোটায় নেমে আসবে আশা করছি।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন রিজিওনাল সেলস ম্যানেজার জাফর সাদেক। কোম্পানির পোটফোলিও, প্রোডাক্টের গুনগত মান নিয়ে বক্তব্য প্রদান করেন লাফার্জহোলসিম এর টেকনিক্যাল সার্ভিস বিভাগের প্রধান ফখরুদ্দীন মোহাম্মদ খান।

সেমিনারে বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান থেকে একশত-এর অধিক প্রকৌশলী এবং স্থপতি, লাফার্জহোলসিম এর কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। সেমিনার শেষে অংশগ্রহণ কারী প্রকৌশলী এবং স্থপতির দের মাঝে সনদ প্রদান করা হয়। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর