মুখের স্বাস্থ্য সার্বিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে : ডা. মহীউদ্দিন চৌধুরী

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২১

মুখের স্বাস্থ্য সার্বিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে : ডা. মহীউদ্দিন চৌধুরী

বাংলাদেশের বিখ্যাত মেক্সিলো ফেসিয়াল সার্জন মেজর জেনারেল প্রফেসর ডাঃ গোলাম মহীউদ্দিন চৌধুরী বলেছেন, মুখের স্বাস্থ্য সার্বিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে মুখের মধ্যে যে কোন রোগ পুষে রাখলে বা সঠিক সময়ে চিকিৎসা না করলে তা অনেক সময় গুরুত্বপূর্ন অঙ্গকে ঝুকিতে ফেলতে পারে। মুখের হাড়ের টিএম জয়েণ্টের ব্যাথা কমাতে শক্ত জাতীয় খাবার পরিহার সময়মতো দাতের যত্ন এবং কিছু নিয়ম মেনে চললে মুখের হাড়ের টিএম জয়েণ্টের ব্যাথা কমানো সম্ভব। এজন্য তিনি নিয়মিত দাতের চিকিৎসা ও পান সুপারী কম খাওয়ার অভ্যাস গড়ে তোলার আহবান জানান।

 

তিনি রোববার রাতে সিলেট সেন্ট্রাল ডেন্টাল কলেজ, এর ‘টি এম জয়েন্ট ডিসফাংশন সিনড্রোম’ শীর্ষক সেমিনারের মূল বক্তব্যে তিনি একথা বলেন।

 

রোববার রাতে উপশহরস্থ সিলেট সেন্ট্রাল ডেন্টাল কলেজের হলরুমে অধ্যাপক ডা. তাফাজ্জুল ইসলামের সভাপতিত্বে সিলেট সেন্ট্রাল ডেন্টাল কলেজের ভাইস প্রিন্সিপাল ডাঃ এম,এ রকিব এর তত্তাবধানে ডেন্টাল ফার্মাকোলজী বিভাগের সহকারী অধ্যাপক ডা. এম এ সাহেদের পরিচালনায় প্যানেল এক্সপার্ট হিসাবে বক্তব্য রাখেন- সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ডেন্টাল ইউনিটের প্রধান সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ শামসুর রহমান, ও সহযোগী অধ্যাপক ডা. মুমিনূল হক,সিলেট সিএম এইচ এর ডা. মেজর ফারুক, ডা. নিপা, ডা. সাদিক রেজা, ডা. মনিরুজ্জামান, ডা. রুবেল আহমেদ, ডা. ফারিহা, ডা. নাছির নেওয়াজ, ডা. আনোয়ার সাহাদত চৌধুরী, ডা. মো. আবুল বাসার প্রমুখ।

 

উক্ত সেমিনারে সিলেট সেন্ট্রাল ডেন্টাল কলেজের সকল শিক্ষক/ শিক্ষিকাবৃন্দ, ইন্টার্ন চিকিৎসকবৃন্দ ও বিডিএস কোর্সের সকল ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর