সিলেটে এনডিএফ-বিডি আয়োজিত সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন

প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৯

সিলেটে এনডিএফ-বিডি আয়োজিত সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন

‘মুক্তির উল্লাসে যুক্তির উচ্ছ্বাসে মুখরিত হোক আউলিয়ার পূণ্যভূমি’ স্লোগানে সিলেটে শুরু হয়েছে সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৯। ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ-বিডি) সিলেট জোনের উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতায় ১৬টি স্কুল ও ২২টি কলেজের আড়াই শ’ শিক্ষার্থী অংশ নিচ্ছে।  শুক্রবার সকালে নগরীর সুবহানীঘাটে জালালাবাদ কলেজে প্রতিযোগিতার উদ্বোধন করেন একই কলেজের অধ্যক্ষ আব্দুল বাকি চৌধুরী।
এনডিএফ-বিডি’র কো-চেয়ারম্যান, সিলেট জোনের কো-অর্ডিনেটর ও প্রতিযোগিতার কনভেনার খলিলুর রহমানের সভাপতিত্বে এবং কো-কনভেনার আমিনুর রহমান রুহিতের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জালালাবাদ কলেজের সহকারী অধ্যাপক ও কো-অর্ডিনেটর মো. আব্দুস শাকুর, সাস্ট স্কুল অব ডিবেটের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল এবং সিলেট ইউনাইটেড মডেল কলেজের ইংরেজি প্রভাষক কে বি এম মাসুদ রানা।
প্রধান অতিথির বক্তৃতায় জালালাবাদ কলেজের অধ্যক্ষ আব্দুল বাকি চৌধুরী বলেন, জ্ঞান চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের মেধার বিকাশ হয়। আর বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তিবাদী হয়ে উঠে। এজন্য বিতর্ক প্রতিযোগিতার গুরুত্ব অপরিসীম। এনডিএফ-বিডি’র আয়োজনে সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটবে। তিনি প্রতিযোগিতার সাফল্য কামনা করে বলেন, যুক্তির উচ্ছ্বাসে সকলের জীবন আলোকিত হয়ে উঠুক।
বিশেষ অতিথি মো. আব্দুস শাকুর বলেন, বিতর্ক এক ধরণের আর্ট বা শিল্প। শিক্ষার্থীর উপস্থিত মেধা যাচাই করার অন্যতম মাধ্যম হিসেবে বিতর্ক প্রতিযোগিতা অত্যন্ত সহায়ক। আসিফ ইকবাল বলেন, বিতর্কের মাদ্যমে সমাজের যাবতীয় অনায্যতা ও অরাজকতা দূরীকরণ সম্ভব। বিতর্কই আগামী প্রজন্মের যুক্তির আলোয় উদ্ভাসিত করবে। আরেক বিশেষ অতিথি কে বি এম মাসুদ রানা বলেন, যুক্তি ভিত্তিক জ্ঞান চর্চায় উদ্ভুদ্ধ করতে বিতর্ক প্রতিযোগিতার ধারা অব্যাহত রাখা প্রয়োজন।
প্রসঙ্গত, আগামী ৪ অক্টোবর নগরীর কবি নজরুল অডিটোরিয়ামে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। প্রেস বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর