একজন মামুন সুলতান

প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০১৯

একজন মামুন সুলতান

আর.কে মুন্না
বাংলা সাহিত্যে মামুন সুলতান একজনই আছেন। আব্দুল্লা আল মামুন থেকে মামুন সুলতান হওয়ার গল্প আজকে শুনাব না। ব্যক্তিগত জীবনে মামুন সুলতান একজন প্রভাষক, প্রকাশক, লেখক, উপস্থাপক, আবৃত্তিকার। তাছাড়া তিনি প্রকাশনা প্রতিষ্ঠান- প্রাকৃত প্রকাশের স্বত্বাধিকারী ও দৈনিক বিজয়ের কণ্ঠ’র সাহিত্য সম্পাদক। আজকের এই আলোচনা কোনো সামগ্রিক আলোচনা নয় বরং, এই আলোচনা মামুন সুলতানের লেখক সত্তা নিয়ে।

তিনি স্কুল জীবন থেকেই লেখালেখি শুরু করেন। প্রথম লেখা প্রকাশ পায় ১৯৯৫ সালে। একজন মৌলিক কবি হিসেবে তিনি ইতোমধ্যে সাহিত্যে একটি আসন তৈরি করেছেন।

আজকে আমরা মামুন সুলতানের গ্রন্থগুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো। এ পর্যন্ত তার ছয়টি গ্রন্থ প্রকাশ পেয়েছে। নিচে তাঁর লেখা প্রথম গ্রন্থ থেকে শেষগ্রন্থ পর্যন্ত ক্রমানুসারে উল্লেখ করা হয়েছে। প্রথম গ্রন্থটি প্রকাশ পায় ২০১৫ সালে।

জলভাঙা স্বপ্নসিড়ি
আধুনিক ধারার কবিতা। মুক্তছন্দের পাশাপাশাপাশি স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত ও অরবৃত্ত ছন্দের ব্যবহার করছেন। সনেট লেখায় পারদর্শিতা দেখিয়েছেন এ গ্রন্থে। মুক্তছন্দ ব্যবহারও করেছেন মানবিক যন্ত্রণা, মানবিক মূল্যবোধ, প্রকৃতি নির্ভর চিত্রকল্প ও উপযুক্ত উপমা ব্যবহার করেছেন। কবিতা পাঠ করে আপনার এক ধরনের ভালো লাগা তৈরি হবে।

বাতাসের ঘুড়ি
পদ্য নির্ভর একটি কবিতার বই। আধ্যাত্মিক ভাবধারা একাব্যে স্পষ্ট। শিশুকিশোর উপযোগী অনকে কবিতা এ গ্রন্থে আছে। প্রেমের কবিতাও কম নয়। গ্রন্থটিতে ছন্দের এক নতুন খেলা খেলেছেন কবি।

বাংলাকবিতার ছন্দকলা
এটি একটি ছন্দবিষয়ক বই। কবিতার পরিচয়, কবিতা লেখার উপযোগ, কবিতার নানান প্রশ্নের জবাব এ গ্রন্থে আছে। কবিতা জন্মান্তরে একটি অসাধারণ প্রবন্ধ এ গ্রন্থে আছে। কবিতা কীভাবে নির্মাণ করতে হবে, কবিতার মাধুর্য কীভাবে তৈরি করতে হয় ইত্যাদি বিষয় আলোচনা করা হয়েছে। কবিতার নানা প্রকার ছন্দের পরিচয় ও কীভাবে কবিতায় ছন্দ প্রয়োগ করা যায় তা সুনিপুনভাবে উল্লেখ করা হয়েছে।

মেঘরাখালের বাঁশি
এটি একটি কবিতার বই। সমসাময়িক বিষয় ছাড়াও, মানব প্রেম, প্রকৃতি প্রেম, দেশপ্রেম, বাংলাদেশের জাতীর বিষয় গুলো এ গ্রন্থে কবিতাকারে প্রকাশ পেয়েছে। কবি হতাশাগ্রস্ত না হয়ে বারবার আশাবাদের কথা উচ্চারণ করেছন। রোমান্টিকধারাও রয়েছে তাঁর কবিতায়।

বৃত্তহীন বেদনার জাদুকর
অতি সম্প্রতি প্রকাশিত গ্রন্থের নাম বৃত্তহীন বেদনার জাদুকর। মানবতা ভূলুণ্ঠিত হলে বিুব্ধ কবি মন শব্দের জাদু দিয়ে ঘৃণা প্রকাশ করেছেন। মানবিক বেদনায় কাতর কবি নিশ্চুপ না থেকে অন্তর দহনে দগ্ধ হয়েছেন। কবি দেশে বিদেশে নানান শহর দেখার কারণে কবির দেখা শহরগুলি নিয়ে চমৎকার কবিতা লিখেছেন যেমন দার্জিলিং বাউলশহর ইত্যাদি কবিতা।

গ্রন্থের গহীন গল্প
এটি একটি সাহিত্য সমালোচনা গ্রন্থ। এ গ্রন্থে মোট বারোটি প্রবন্ধ আছে। এতে দশটি গ্রন্থালোচনা এবং দুটি লিটলম্যাগের বিস্তারিত আলোচনা আছে।

লেখকের এই ধারাবাহিকতা অব্যাহত থাকুক। বাংলা সাহিত্যে মামুন সুলতানের ব্যাপক অবদান থাকবে এই কামনা রইল। তিনি বাংলা সাহিত্যের সুলতান হবেন এই আশা ব্যক্ত করে এখানে ইতি টানলাম।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর