দেশে প্রথমবারের মতো মেট্রোরেলের পারফরমেন্স রান

প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, মে ১১, ২০২১

দেশে প্রথমবারের মতো মেট্রোরেলের পারফরমেন্স রান

বিজয়ের কণ্ঠ ডেস্ক
স্বপ্নের মেট্রোরেল যুগে প্রবেশ করল বাংলাদেশ। দেশে প্রথমবারের মতো চালানো হয়েছে মেট্রোরেল। রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় পরীক্ষা-নিরীক্ষার জন্য (পারফরমেন্স রান) চালানো হয় বিদ্যুৎচালিত এ ট্রেনটি। এ ধরনের আরও ১৮টি পরীক্ষা চালানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার দুপুর ১২টার দিকে দিয়াবাড়িতে ডিপোর ভেতরে চালানো হয় মেট্রোরেলের প্রথম ট্রেন। ওয়ার্কশপ থেকে চালিয়ে ছয় বগির (কোচ) ট্রেনটি আনলোডিং জোনে নিয়ে আসা হয়।

 

মেট্রোরেলের এ প্রদর্শনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ট্রেনটি আনলোডিং জোনে আনার পর বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি এবং মেট্রোরেল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা কোচগুলোর ভেতরে প্রবেশ করে ঘুরে দেখেন।

 

এর আগে গত ২১ এপ্রিল মেট্রোরেলের প্রথম সেট ঢাকায় এসে পৌঁছে। এতে মোট ছয়টি কোচ আসে। তখন মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিকিএমএএন সিদ্দিকি জানান, কোচগুলো ডিপোতে নেওয়া হবে। এরপরে ট্রায়াল রান শুরুর আগে এগুলোর একটি সমন্বিত পরীক্ষা করা হবে।

 

এদিকে দ্বিতীয় সেটও গত রোববার মোংলাবন্দরে এসে পৌঁছেছে। কোচগুলোকে ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। প্রকল্প পরিকল্পনা অনুযায়ী, এ মাসের শেষ দিকে হতে পারে প্রথম সেটের পরীক্ষামূলক যাত্রা বা ট্রায়াল রান।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর