এ বছর ১৫ লাখ কর্মী বিদেশ পাঠানো হবে: প্রবাসীকল্যান মন্ত্রী

প্রকাশিত: ১০:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২৩

এ বছর ১৫ লাখ কর্মী বিদেশ পাঠানো হবে: প্রবাসীকল্যান মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর গত ডিসেম্বরে মালয়েশিয়ার কর্মী পাঠানোর সমঝোতা চুক্তি হয়েছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমদ।

তিনি জানান, শিগগিরই মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ আসছেন; এরপরই চুক্তি বাস্তবায়নের কাজ শুরু হবে। মালয়েশিয়ায় রাজনৈতিক পরিবর্তনের কারণে চুক্তি বাস্তবায়নে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে, অচিরেই বাকি আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

বৃহস্পতিবার দুপুরে সিলেটের কোম্পানীগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত চারশো পরিবারের মাঝে রেডক্রিসেন্ট সোসাইটি ও হংকং রেডক্রসের সহায়তায় গৃহনির্মাণ সামগ্রী ও নগদ অর্থ হস্তান্তর শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, এ বছর গ্রীস, রোমানিয়া, ইতালি, মাল্টা, মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশে প্রায় ১৫ লাখ কর্মী পাঠানো হবে। নতুন নতুন শ্রমবাজারে প্রবেশের প্রক্রিয়াও চলছে। আসছে ফেব্রুয়ারিতে লিবিয়াতে গিয়ে চুক্তি করবেন বলে জানান প্রবাসীকল্যাণ মন্ত্রী।

এছাড়াও, চুক্তি অনুযায়ী গ্রীস ১৫ হাজার অবৈধ বাংলাদেশীকে বৈধতার সুযোগ দিচ্ছে। তবে, এই সংখ্যা আরও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

প্রতিবছর গ্রীস চার হাজার করে মানুষ নেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, যারা অনিয়মিত হিসেবে সেখান থেকে ফেরত আসবেন, তাদেরকে সেই চার হজারের মধ্যে অন্তর্ভুক্ত করার হতে পারে।
 
এরআগে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ইমরান আহমদ কারিগরী কলেজে নারীদের মধ্যে জেলা পরিষদের সেলাই মেশিন বিতরণ এবং প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

এসময় তিনি  বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের উপহার দিয়েছেন মানচিত্র, পতাকা এবং একটি দেশ। বঙ্গবন্ধুর সেই বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়তে হলে টেকনিক্যাল শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল ২০৪১ বাস্তবায়ন করতে গরিব দুঃখী মানুষকে এগিয়ে নিতে হবে। পাশাপাশি  আমাদের টেকনিক্যাল শিক্ষা ও দক্ষতা অর্জন করতে হবে।

সেলাই মেশিন বিতরণ এবং প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোম্পানীগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং।

সর্বশেষ ২৪ খবর