জয়ের পথ এগিয়ে রাখল টাইগাররা

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৮

জয়ের পথ এগিয়ে রাখল টাইগাররা

ক্রীড়াকণ্ঠ ডেস্ক
মনে একটু ভয় ধরিয়ে দিয়েছিল জিম্বাবুয়ে। দুই ওপেনার হ্যামিলটন মাসাকাদজা এবং ব্রেইন চেরি ঝড়ো শুরু করেন। কোন উইকেট না হারিয়ে তুলে ফেলেন ৬০ রান। তবে রোদমরা বিকেলে মিরাজ-তাইজুল দুই ওপেনারকে তুলে নিয়েছেন। বাংলাদেশ এগিয়ে রেখেছে জয়ের পথ। মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের দরকার ৭ উইকেট। ইনজুরির কারণে ব্যাটে নামতে পারবেন না চাতারা। আর জিততে হলে জিম্বাবুয়ের টপকাতে হবে ৩৬৭ রানের পাহাড়সম রান।

জয়ের জন্য জিম্বাবুয়ের সামনে ৪৪৩ রানের ল্য দেয় বাংলাদেশ। এর মধ্যে প্রথম ইনিংসে ২১৮ রানের লিড পায় বাংলাদেশ। মাহমুদুল্লাহ চাইলে ফলোঅন করাতে পারতো জিম্বাবুয়েকে। কিন্তু পঞ্চম দিনে ব্যাট করার ঝুঁকি নেননি তিনি। দ্বিতীয় ইনিংসে ব্যাটে নেমে মিঠুনের ফিফটি এবং মাহমুদুল্লাহ সেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে ২২৪ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

চতুর্থ দিনের শুরুতে ২৫ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে টেস্ট অভিষেক হওয়া মোহাম্মদ মিঠুন ও অধিনায়ক মাহমুদুল্লাহ ১১৮ রানের জুটি গড়েন। মিঠুন থামেন ৬৭ রানে। তবে মাহমুদুল্লাহ আট বছরেরও বেশি সময় পরে (১০১ রান) সেঞ্চুরি করে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে ফিফটি পাওয়া মেহেদি মিরাজ খেলেন ২৭ রানের হার না মানা ইনিংস।

জিম্বাবুয়ে তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩০৪ রান তোলে। জিম্বাবুয়ের হয়ে সেঞ্চুরি করেন টেইলর। এছাড়া পিটার মুর করেন ৮৩ রান। বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে করে ৭ উইকেটে ৫২২ রান। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে মুশফিক ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি পান। অপরাজিত থাকেন ২১৯ রানে। মুমিনুল করেন ১৬১ রান। বল হাতে ১০৭ রানে ৫ উইকেট নেন তাইজুল। এছাড়া মেহেদি মিরাজ নেন ৩টি ও আরিফুল হক টেস্ট ক্রিকেটে প্রথম উইকেট পান।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট:
চতুর্থ দিন শেষে; জয়ের জন্য জিম্বাবুয়ের ৩৬৭ রান দরকার, বাংলাদেশের দরকার ৭ উইকেট।
জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস: ৭৬/২; ব্রেইন চেরি- ৪৩, মাসাকাদজা-২০, টেইলর-৪ (অপ.), শন উইলিয়ামস-৩ (অপ.)
তাইজুল-৩৪/১, মেহেদি মিরাজ-১৬/১।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২২৪/৬ ডিকে.। মাহমুদুল্লাহ-১০১ (অপ.), মিঠুন-৬৭, মেহেদি মিরাজ-২৭ (অপ.)
জারভিস-২৭/২, ট্রিপানো-৩১/২।

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ৩০৪/৯; ব্রেন্ডন টেইলর-১১০, পিটার মুর-৮৩, ব্রেইন চেরি-৫৩, মাসাকাদজা-১৪।
তাইজুল-১০৭/৫, মিরাজ-৬১/৩, আরিফুল-১০/১।

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫২২/৭ ডিকে.; মুশফিকুর-২১৯ (অপ.), মুমিনুল-১৬১, মিরাজ-৬৮ (অপ.), মাহমুদুল্লাহ-৩৬।

জারভিস-৭১/৫, চাতারা-৩৪/১, ট্রিপানো-৬৫/১।
সিরিজে জিম্বাবুয়ে ১-০ ব্যবধানে এগিয়ে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর