এসো শিখি প্রকল্পের উদ্যোগে সিলেট জেলায় ২১০০ শিক্ষককে প্রশিক্ষণ

প্রকাশিত: ৭:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৩

এসো শিখি প্রকল্পের উদ্যোগে সিলেট জেলায় ২১০০ শিক্ষককে প্রশিক্ষণ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় আজ সিলেট পিটিআইতে এক জেলা অবহিতকরণ কর্মশালার আয়োজন করে ইউএসএআইডি-এর এসো শিখি প্রকল্প।

স্থানীয় অংশীজনবৃন্দকে প্রকল্পের কার্যক্রম ও বাস্তবায়ন কৌশল সম্পর্কে অবহিতকরণ এবং সিলেট জেলায় এর কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য তাদের মতামত ও পরামর্শ গ্রহণ করতে এই কর্মশালার আয়োজন করা হয়।

প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তাদের স্বাধীন ও সাবলীল পাঠক হিসাবে গড়ে তুলতে এসো শিখি প্রকল্প সিলেট জেলার ৭ উপজেলার ৭শ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২ হাজার ১শ শিক্ষকের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান করে। উপজেলাগুলোর মধ্যে রয়েছে কোম্পানীগঞ্জ, জকিগঞ্জ, জৈন্তাপুর, দক্ষিন সুরমা, ফেঞ্চুগঞ্জ, বিশ^নাথ ও সিলেট সদর।

অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিব ফরিদ আহাম্মদ। তিনি বলেন, শিশুরা প্রথমে পড়তে শেখে, তারপর পড়ে শেখে। পড়ে শেখার আনন্দটা ধরিয়ে দেয়াই হচ্ছে শিক্ষকদের কাজ। আর এই পড়াটা কিভাবে শিশুদের অভ্যাসে পরিণত করা যায়, জীবনমুখী করা যায় ইত্যাদি বিভিন্ন বিষয়সহ প্রাথমিক শিক্ষার সার্বিক মানোন্নয়নের জন্য শিক্ষকদের প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। ‘প্রাথমিক শিক্ষায় কেউ বাদ পড়বে না বা পিছিয়ে থাকবে না’, এটা যদি আমরা প্রতিটি শিশুর ক্ষেত্রে বাস্তবায়ন করতে পারি তাহলেই দেশ আরো এগিয়ে যাবে।

সিলেট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাখাওয়াত এরশেদ এর সভাপতিত্বে আয়োজিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক উত্তম কুমার দাশ, পরিচালক, প্রশিক্ষণ, শাহীনুর শাহীন খান এবং ইউএসএআইডি/ বাংলাদেশ এর অফিস ডিরেক্টর (এডুকেশন) মিস সোনিয়া রেনল্ডস কুপার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, এবং প্রাথমিক শিক্ষার মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ ছাড়াও এ কর্মশালায় এসএমসি সভাপতি, প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা রিসোর্স সেন্টার ইনস্টাকটর, সহকারী পিটিআই সুপারিনটেনডেন্টসহ প্রায় ৮০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন

উল্লেখ্য, ইউএসএআইডি/বাংলাদেশ এর কারিগরি সহায়তায় এসো শিখি প্রকল্প প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) বাস্তবায়নে কাজ করছে। এটি দেশের ৮ বিভাগের ১৫ জেলার ৮১ উপজেলায় কাজ করার মাধ্যমে ১০,০৪৮ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বাংলা বিষয়ের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করছে যা প্রথম ও দ্বিতীয় শ্রেণির ২৩ লাখ শিক্ষার্থীকে স্বাধীন ও সাবলীল পাঠক হিসাবে গড়ে তুলতে সহায়তা করবে। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর