বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে ইসিকে হাইকোর্টের নির্দেশ

প্রকাশিত: ৪:৪০ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮

বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে ইসিকে হাইকোর্টের নির্দেশ

ডেস্ক প্রতিবেদন
বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এই আদেশ দেয়।

বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে নির্বাচন কমিশনে (ইসি) করা ঢাকার কাফরুলের বাসিন্দা মোজাম্মেল হোসেনের আবেদন এক মাসের মধ্যে নিস্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মোজাম্মেল হোসেনের করা এক রিট আবেদনের পরিপ্রেেিতই এসব আদেশ দেয় আদালত।

আদালতে রিট আবেদনের পে শুনানি করেন আইনজীবী মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, যিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রাক্তন সদস্য।

আদালতে রাষ্ট্রপে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার ও সহকারী অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমী।

আদালত থেকে বের হওয়ার পর মাসুদ রুমী বলেন, মোজাম্মেল হোসেন বিএনপি কর্মী। তিনি গতকাল ইসিতে একটি আবেদন দিয়ে বলেছে বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করতে। তিনি বলেছেন এই গঠনতন্ত্র গ্রহণ করা হলে বিএনপিতে দুর্নীতিবাজ, অযোগ্য ব্যক্তিরা নেতা হওয়ার সুযোগ পাবেন। আদালত তার বক্তব্যে সন্তুষ্ট হয়ে রুল ও অন্তর্র্বতীকালীন আদেশ দিয়েছেন।

প্রসঙ্গত, কয়েক মাস আগে বিএনপি বিশেষ কাউন্সিলের মাধ্যমে দলটির গঠনতন্ত্রের ৭ ধারা সংশোধন করে। এতে, সাত ধারায় উল্লেখিত রাষ্ট্রপতি কর্তৃক দ-িত, দেউলিয়া, উন্মাদ বলে প্রমাণিত, সমাজে দুর্নীতিপরায়ন বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদে কিংবা দলের জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী পদের অযোগ্য বলে বিবেচিত হবে-এই কথাগুলো উঠিয়ে দিয়ে ‘প্রধান কর্মকর্তা হিসেবে দলের একজন চেয়ারম্যান থাকবেন। ৩০ বছরের কম বয়স্ক কোনো ব্যক্তি দলের চেয়ারম্যান হতে পারবেন না’-এই অংশ যোগ করেন। পরবর্তীতে তা ইসিতে পাঠান। এই সংশোধনী গ্রহণ না করতেই মোজাম্মেল মঙ্গলবার ইসিতে আবেদন জানান।

একইসঙ্গে ওই দিনই হাইকোর্টে রিট করে নির্বাচন কমিশনে দাখিলকৃত আবেদনটি নিষ্পত্তির নির্দেশনা চান।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ ২৪ খবর